1. atique.kishorbddac@gmail.com : Mohammad Atiqur Rahman : Mohammad Atiqur Rahman
  2. laksamitinfo@gmail.com : gms Rubel : gms Rubel
  3. 20krishtibangla23@gmail.com : kristiadmin :
  4. shajahanshobhan@gmail.com : Shajahan Shobhan : Shajahan Shobhan
May 5, 2024, 3:06 am
সর্বশেষ :
খান শওকত রচিত দৌড় শিশু নাট্যদলের শহীদ রাসেল নাটকের ১৬তম প্রদর্শনী টঙ্গী থিয়েটার সমন্বয় পরিষদের মে দিবসে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চন্দ্রবিন্দু থিয়েটার , গাজীপুরের নাট্য উৎসব শহীদ মিনারের পরিবর্তে গাজীপুর প্রেসক্লাবের বটতলায় চন্দ্রবিন্দু থিয়েটারের আয়োজনে নাট্যভূমি’র “প্রতিরোধ” নাটক প্রদর্শনী দৌড় শিশু নাট্যদলের পরিবেশনায় খান শওকতের শহীদ রাসেল নাটকের ১৫তম প্রদর্শনী নাট্যকার খান শওকত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক হলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট টঙ্গীর প্রতিনিধি সভায় টঙ্গীর সাংস্কৃতিক জাগরণে ৭টি বাস্তবায়ন কমিটি গঠন তীব্র তাপদাহের মধ্যেও বর্ষবরণ উৎসব উদযাপন করল সম্মিলিত সাংস্কৃতিক জোট গাজীপুর কবিতা-গানে-নৃত্যে বৈশাখ উদযাপন করল জাতীয় কবিতা পরিষদ গাজীপুর জেলা গাজীপুরে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হলো “বাংলা নববর্ষ ১৪৩১”

বাংলার লোকজ ফ্যাশন মানেই বৈচিত্র্য- গামছা প্রিন্ট, তৈরি হচ্ছে হুড্ডি, ফতুয়া, শার্ট, শাড়ি, সালোয়ার-কামিজ, টপস, কুর্তি, স্কার্ট, পাঞ্জাবি

  • Update Time : Monday, February 12, 2024
  • 51 Time View

নিজস্ব প্রতিবেদক : বাংলার লোকজ ফ্যাশন মানেই বৈচিত্র্য। আর এই বৈচিত্র্যের কখনও আবার পুরনোকে নতুন ভাবে উপস্থাপন করা। আর এ নতুন ভাবে উপস্থাপনাতে ডিজাইনে ব্যবহৃত হইতেছে গামছা প্রিন্ট, তৈরি হচ্ছে হুড্ডি, ফতুয়া, শার্ট, শাড়ি, সালোয়ার-কামিজ, টপস, কুর্তি, স্কার্ট, পাঞ্জাবিসহ নানা ধরনের পোশাক। এছাও এখন ঘর সাজাতে গামছা প্রিন্ট বেছে নিচ্ছেন অনেকেই। যেমন গামছা প্রিন্ট এর বেডকভার, টেবিল ম্যাট, পর্দা-সহ ঘরের নানা সামগ্রী। বাংলাদেশের গামছা ফ্যাশনের সূচনায় ব্যাপক ভূমিকা রাখেন আন্তর্জাতিক ফ্যাশন আইকন, ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল। তিনিই বাংলার ঐতিহ্যকে বিশ্বের কাছে তুলে ধরেন। এরপর থেকে ফ্যাশনের অংশহিসেবে প্রতিষ্ঠিত হয় গামছা। ঐতিহ্যবাহী গামছার প্রিন্ট নিয়ে কাজ শুরু করেন ফ্যাশন ডিজাইনার সৌরভ আহমেদ জাকির। বর্তমানে তাহার প্রধান পেশা চাকুরী, তিনি একটি ম্যানটিন্যাশনাল ব্যাইং হাউজে দীর্ঘ কয়েক বছর যাবৎ চাকুরী করে আসিতেছেন। তাহার অফিস সময়ের পরে তিনি তাহার নিজস্ব জগৎ ফ্যাশন ডিজাইন নিয়ে কাজ করেন এবং সেই সাথে যুক্ত থাকেন বিভিন্ন সামাজিক ও সংস্কৃতি কর্মকান্ড এর সাথে।

তিনি ছোট কাল থেকেই আঁকাআঁকি করতেন, সেই আঁকাআঁকির ধারাবাহিকতার এখন তিনি দেশ বিদেশের বিভিন্ন দলের খেলোয়াড়দের জার্সি ও বিভিন্ন ধরনের পোশাক ডিজাইন করেন এবং সেই ডিজাইন অনুযায়ী জার্সি ও পোশাক তেয়ারীও করে দিয়ে থাকেন। এ ছাড়াও তিনি যুক্ত আছেন কয়েকটি সংস্কৃতি সংঘঠিনের সাথে এবং সেই সাথে তিনি কয়েক জন সমমনা মানুষদের নিয়ে গঠন করেছেন মানবসেবা মূলক সংঘঠন সুখ বিতরণ। গতকাল সোশ্যাল মিডিয়াতে চোঁখে পরে গামছা প্রিন্ট এর হুডি একটি পোস্ট এবং সেই পোস্টে খেয়াল করি যে, অনেকেই ভোল ভালো কমেন্ট করতেছে। এমনকি কোনেই তাহার কে অর্ডার নেওয়ার জন্য রিকোয়েস্ট করিতেছেন।

কথা হয় সেই গামছা প্রিন্টের হুডি ডিজাইন ও গুণী মানুষ সৌরভ আহমেদ জাকির এর সাথে, তিনি বলেন- পাতলা এ কাপড়ের ধরন, প্যাটার্ন এবং কম স্থায়ী রং নিয়ে ভেবে তার ডিজাইনে আলাদা একটি ফ্যাশন ফিউশন করেছেন। সেখানে তিনি বাজারের ৩০ থেকে ৩৫ টি আলাদা আলাদা ডিজাইনের গামছার ছবি তুলে। পরে তিনি কম্পিউটারে ফ্যাশন রিলেটেড সফওয়্যার ব্যাবহার করে আলাদা আলাদা ছবি কে এক করে ডিজিটাল/সাবলিমিশন প্রিন্ট করেন। তার পরে ডিজাইন অনুযায়ী প্যাটান তোয়ারি করে কাটিং করে সেলাই সরু করেন। তাহার এই গামছা প্রিন্টের ডিজাইনে ফুঁটে উঠে বাঙালিয়ানা সংস্কৃতির পাশাপাশি ট্রেন্ডের ছোঁয়া। তিনি হুডিতে ম্যাটেরিয়াল হিসেবে ব্যাবহার করেছেন : বাহির সাইডে ব্যাবহার করেছি স্যাটেন কাপড়ের উপরে ডিজিটাল প্রিন্ট ও ভিতর সাইডে ব্যাবহার করেছি ফেলালিন কাপড় এবং প্ল্যাকেটে ব্যাবহার করেছি ২৮ লাইনারের বাটন।

আসছে পয়লা বৈশাখ, আর এই বৈশাখ কে সামনে রেখে ডিজাইনার সৌরভ আহমেদ জাকির ঐতিহ্য আর হাল ফ্যাশনের সমন্বয়ে ভিন্নতা মাথায় রেখে বৈশাখ উৎসব উপলক্ষে ডিজাইন শুরু করেছেন, আর সে গামছা প্রিন্ট এর ডিজাইনে তিনি রেখেছেন: পাঞ্জাবী, ফতুয়া, শাড়ি, সালোয়ার-কামিজ, টপস, কুর্তি, কোটি, সিঙ্গেল বেলেজার, হুড্ডি সহ বেডকভার, টেবিল ম্যাট, পর্দা ও ঘরের নানা সামগ্রী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© সর্ব স্বত্ত সংরক্ষিত © ২০২৩ কৃষ্টি বাংলা নিউজ
প্রস্তুত কারক: Laksam IT - 01712-808501